হাতে-কলমে পাইথন: পর্ব ৫ (এক্সপেরিমেন্টকে প্রোগ্রামে রুপান্তর)

June 15, 2016

আশা করি আমরা পর্ব-৪ এ অনেককিছু আবিষ্কার করেছি! এবার দেখার পালা কিভাবে আমাদের লেখা iPython এক্সপেরিমেন্টকে একটা পরিপূর্ণ প্রোগ্রাম বানাবো ফাইলে সেভ করে। পাইথন কোড লেখার জন্য সাধারণ টেক্সট এডিটরই যথেষ্ঠ। কিন্তু আমরা সিমপ্লিসিটির জন্য Spyder IDE ব্যবহার করব; যা Anaconda এর সাথে ইন্সটল হয়ে আসে। এখন আমরা আমাদের ডেইলি স্টার প্রোগ্রামটিকে অন্যান্য ল্যাঙ্গুয়েজের মত ফাইলে রাখব।

আপনার Start Menu / Application Launcher থেকে Spyder চালু করুন; একটু সময় নিয়ে চালু হবে। এবার File > New তে গিয়ে নতুন পাইথন ফাইল তৈরি করুন; এবং File > Save As এ গিয়ে আপনার পছন্দমত জায়গায় পছন্দমত নামে (স্পেস ছাড়া) সেভ করুন।

ফাইলে কোড ট্রান্সফার

এবার আমাদের লেখা iPython কোড লাইন -লাইন ধরে Spyder এর এডিটরে লিখব বা পেস্ট করব। আর Spyder নিজে নিজে যে লাইনগুলো লিখে দিয়েছে; ওগুলোকে মুছার দরকার নেই। ওগুলোর নিচ থেকে শুরু করুন। আগের ব্লগ পোস্টগুলিতে পাঠিয়ে আপনাদেরকে কষ্ট দেব না; এই যে সম্পূর্ণ কোড একসাথে:

কোডে নতুন বলতে তেমন কিছু নাই; আগে যা আমরা লিখেছি ঠিক তাইই - একসঙ্গে। এবার এই কোড রান করি। রেঞ্চ চিহ্নিত রান বাটনে চাপ দিয়ে Run এ চাপ দিলে আউটপুট দেখতে পারবেন।

আউটপুট:

enter image description here

ইয়ে ইয়ে ইয়ে ইয়ে! কাজ করেছে! আর আমরা অনেকেই আগের পর্বগুলিতে UnicodeDecodeError পাচ্ছিলাম; এখন কিন্তু সেটা গায়েব। সেটার সাথে লাইন #১ এর কি কোন সম্পর্ক আছে বলে আপনার মনে হয়? (-*- coding: utf-8 -*-)

আউটপুট দেখলে খেয়াল করবেন যে অনেকগুলো ফাঁকা লাইন আছে। আগামী পর্বে আমরা দেখব কিভাবে ফাঁকা লাইনগুলিকে সরানো যায়। খুবই ছোট পর্বটির জন্য দুঃখিত :(

comments powered by Disqus